প্রিয় স্কুল
- মারুফুল আনাম রঙ্গন ০৫-০৫-২০২৪

প্রিয় কথাগুলো অশ্রু হয়েই ঝরে বারবার,
লেখার মাঝে বিদ্ধ করার সাধ্যি আছে বা কার!
প্রাণপ্রিয় তুমি অশ্রু হয়েই ঝরবে দুচোখ বেয়ে
বিদায়ের বেলা এসেছে যে কাছে......!

ঘাসমাখা অবাক প্রান্তরে সবাক বিস্ময়ে
বুনেছি আমার স্বপনের জাল, নির্ভয়ে
পৃথিবীকে পুরো চিনবার আগে চিনেছি তোমায় আমি
ইতিহাস হয়ে আছ হৃদয়ের মাঝে.....

পৌষের কুয়াশায় ধোঁয়াটে আবছায়ায়,
ছড়ানো তোমার জাদুমন্ত্রের মায়ায়
মুগ্ধ হয়েছি কত -শত বার; এঁকেছি আমি
মনের তুলিতে রাঙিয়ে সে ক্ষণ গুলি......

বট-ছাতিম-ইউক্যালিপ্টাসের মাঝে
ছেয়ে থাকা বন্ধুপ্রতীম প্রাণ, প্রতি ভাঁজে ভাঁজে
সোঁপানে সোঁপানে দীক্ষা ছড়ানো আছে,
পরতে পরতে শিল্পীর রং-তুলি......

পুরোনো দালানের বয়সী ঘরের মাঝে
ছড়িয়ে ছিটিয়ে অগোছালো কিছু স্বপ্ন লুকিয়ে আছে!
পিপাসীত আঁখি খুঁজে যায় শুধু সে স্বপ্নের আহবান-
আজ আমি হীন অচ্ছুত প্রাণ....

বিদায়ের ক্ষণ এল ফিরে ফিরে,
তৃষ্ণার্ত আমি তবু আমার এ নীড়ে;
আরো কত কিছু পাওয়ার যে আছে বাকি,
প্রাপ্তির খাতায় আজো শুণ্যতার ঘ্রাণ......

তোমার মাঝেতে রব না আমি যে আর,
স্পর্শ আমার তবু খুঁজে পাবে বারবার,
মেঘলা আকাশে, কুয়াশার ভোরে
বট -ছাতিমের তলায় রয়ে যাবে আমার পদধূলি....

প্রিয় কথাগুলো অশ্রু হয়েই ঝরবে বারবার,
লেখার মাঝে বিদ্ধ করার সাধ্যি আছে বা কার!
বিদায় জানালাম তবু অস্ফুটে বলে চলেছে মন,
প্রিয় স্কুল, তোমায় আমি কেমন করে ভুলি!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।